কিভাবে ইন্সটাগ্রাম এ ফলোয়ার নিয়ে আসবেন। দারুন কিছু টিপস

1170

সঠিক ভাবে হ্যাশ ট্যাগ ব্যবহার করেন

এটা অনেকটা সার্চ ইঞ্জিনের মত, যত সঠিক ভাবে এটা ব্যবহার করতে পারবেন তত বেশি মানুষের কাছে আপনার পোস্ট যাবে আর সেটা হলে আপনার পোস্ট এ লাইক, কমেন্ট এবং ফলোয়ার আসবে। কিছু হ্যাশ ট্যাগ আছে যেগুলি সরাসরি লাইক, ফলোর কথা বলে যেমন #followforfollow #l4l(kijeforlike) #tagsforlikes #followback। শেষের ট্যাগ এর দিকে লক্ষ্য করেন “followback” এই ট্যাগ ব্যবহার করলে কি হবে? আপনার মত অনেকেই এই ট্যাগ ব্যবহার করে, অনেকে এই ট্যাগ লিখে সার্চ দেয়, সেখানে আপনার পোস্ট থাকবে, মানুষ আপনাকে ফলো করবে, তার বিনিময়ে আপনি তাদের ফলো করবেন। এটাই হচ্ছে followback, এই ভাবে ফলোয়ার আনতে পারেন, অনেক সহজ একটা উপায় কিন্তু খুব বেশি টার্গেট দর্শক পাবেন সেটা বলতে পারছি না।

 

টার্গেট দর্শকদের কাছ থেকে কিভাবে ফলোয়ার আনবেন

ধরে নিচ্ছি আপনি ই কমার্স এর বিজনেস করেন, আপনার টার্গেট হচ্ছে মেয়ে যাদের বয়স ১৮-৩৫। তাহলে এদের মধ্যে থেকে আপনি ফলোয়ার চাচ্ছেন। কিভাবে করবেন
এখানে ও হ্যাশ ট্যাগ আপনাকে দারুনভাবে উপকৃত করবে। ১৮-৩৫ বছরের মেয়েদের পছন্দের জায়গাগুলা কোনগুলা সেগুলি আগে খুজে বের করেন, এরপর # হ্যাশ দিয়ে কি ওয়ার্ড লিখে সার্চ দেন, তাহলে অনেক মানুষের পোস্ট পাবেন যারা অই কি ওয়ার্ড সম্পর্কে উৎসাহী। যেমন আপনি লিখলেন “womenstyle” অথবা “womenfashion” এটা আপনার বিজনেস এর বিষয়ের সাথে যাচ্ছে, এটা লিখার পর যাদের পোস্ট পেলেন তারা ও উৎসাহী তাহলে এরা আপনার টার্গেট এদের কিভাবে আপনার ফলো লিস্ট এ আনা যায় সেটা ঠিক করেন
১. তাদের ছবিতে লাইক দেন
২. তাদের ছবিতে কমেন্ট করেন, “nice” “wonderful” এই ধরন এর মুখস্থ কমেন্ট না করে একটু আলাদা, অন্যরকম কমেন্ট করেন
৩. তাদের ফলো করেন
এর ফলে সম্ভাবনা অনেক বেড়ে যায় যে সে ও আপনাকে ফলোব্যাক করবে। পেয়ে গেলেন আপনার টার্গেট দর্শক

কন্টেস্ট এর আয়োজন করা অনেক ভালো একটা উপায় ফলোয়ার বাড়ানোর

ইন্সটাগ্রাম এর কন্টেস্ট, “Givaway” বলা হয়ে থাকে অনেক সময়, কেমন এটা? আপনি একটা পোস্ট করবেন, কিছু রুলস থাকবে, সেটা যারা মানবে তাদের থেকে ১ জন অথবা ২ জন জয়ী হবে তাদের জন্য একটা প্রাইজমানি থাকবে।
কি রকম রুলস অথবা কি রকম হয় ইন্সটাগ্রাম এর কন্টেস্ট
১. আপনি বলতে পারেন “আপনার একাউন্টকে ফলো করবে আর কমেন্টে দুইজন কে ট্যাগ করে বলবে আপনার একাউন্ট ফলো করতে
২. আপনি নিজের জন্য একটা হ্যাশ ট্যাগ ঠিক করে সেটা সবার পোস্ট এ ব্যবহার করতে বলতে পারেন
৩. ক্যাপশন কন্টেস্ট হতে পারে, আপনি একটা ছবি দিলেন, বললেন কমেন্ট এ ক্যাপশন লিখতে যারটা সেরা হবে সে জয়ী
এভাবে কন্টেস্ট এর মাধ্যমে ফলোয়ার নিয়ে আসতে পারলে সব থেকে ভালো দিক হচ্ছে আপনি একদম টার্গেট মানুষ পাবেন আর তারা হয়তো আপনার একাউন্ট এ ঢুকে অনেক কিছু দেখবে, আপনার সম্পর্কে জানবে।

আপনি যাদের ফলো করেছেন তাদেরকে আপনার ফলোয়ার বানানোর উপায়

আপনি আপনার নিশ সম্পর্কিত অনেক ছবিতে লাইক দিয়েছেন, কমেন্ট করেছেন, অনেক মানুষকে ফলো ও করেছেন, কিন্তু সবাই কি আপনাকে ফলো ব্যাক করবে, আর ফলো ব্যাক না করলে ই কিছু সময়ের মধ্যেই তাকে আপনি আন ফলো করে দিলেন সেটা ভালো হবে না। এমন ও হতে পারে যে সে লক্ষ্য করে নাই। তাই আপনার নিউজ ফিড এ যে ছবিগুলি আসবে সেগুলি আপনি যাদের ফলো করেছেন তাদের পোস্ট করা ছবি, সে ছবি তে লাইক দেন, কমেন্ট করেন, একসময় সে আপনাকে ফলো করবে, অনেক বড় একাউন্ট যেগুলি সেখান থেকে ফলো ব্যাক আশা না করাই ভালো তবে ছোট, মাঝারি একাউন্ট এর অনেকেই আপনাকে ফলো করবে। আর যদি না ই করে প্রতি ৭ দিন পর পর তাদের আন ফলো করে দেন যারা আপনাকে ফলো করে নাই।

 

বড় একাউন্ট ফলো এবং আন ফলো করেন

বড় একাউন্ট ফলো করলে তারা আপনাকে ফলো হয়তো করবে না কিন্তু এখানে আপনি অন্য দিক থেকে সুবিধা পাবেন। যাদের একাউন্ট ভেরিফাইড তাদের ফলো করেন। অপেক্ষা করেন, মাজিক দেখতে পাবেন, দেখবেন আপনার একাউন্ট এ ফলোয়ার বাড়ছে? কেন বাড়ছে? কারন অনেকেই বড় একাউন্ট এ ঢুকে তাদের ফলোয়ারদের ফলো করে। আবার আন ফলো করে ফলো করেন আবার দেখবেন কিছু ফলোয়ার পাবেন।
আরো অনেক কিছু আছে আমি চেষ্টা করবো পর্ব করে লেখাগুলা দেয়ার জন্য যদি আপনাদের ফিডব্যাক পাই তাহলে। যদি লেখা পড়েন, কাজে লাগান, সমস্যা হলে আমাকে জানান, তাহলে ই আমি উৎসাহ পাবো আরো লেখার জন্য। ধন্যবাদ।

 

আরিফুল ইসলাম

Comments

comments

About The Author


আমি আরিফুল ইসলাম, লেখালিখি করতে ভালো লাগে, জেনেসিস ব্লগ এ লিখি গ্রাফিক ডিজাইন, আউটসোর্সিং ইত্যাদি বিষয়ে। এক বছর ধরে ফেসবুক মার্কেটিং, ভিডিও মার্কেটিং নিয়ে পড়াশুনা করছি, বেশ ভালো ও লাগছে, চেষ্টা থাকবে যা জানবো সেগুলি নিয়ে লিখতে। e-Cab কে অনেক ধন্যবাদ আমাকে এখানে লেখার সুযোগ করে দেয়ার জন্য। আশা করি ভালো কিছু লেখা দিতে পারবো।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *