কাস্টমার নেগোসিয়েসন সম্পর্কে কিছু পরামর্শ

725

কাস্টমার বা ক্রেতাই ব্যবসায় কে টিকিয়ে রাখার চাবিকাঠি। এটা নিশ্চয় নতুন করে আপনাকে বোঝাতে হবে না?? এটা যেহেতু বুঝতে পারছেন, তাহলে এটা কেন বুঝতে পারছেন না, যে কিছু সময় কাস্টমার কেও ডিল করতে দিতে হয়???

 

হ্যাঁ, বিষয় টা একটু অন্যরকম। আজ আমরা কাস্টমার নেগোসিয়েসন বা ক্রেতার সাথে কিভাবে আপোষ এ আশা যায় সেটা নিয়ে কথা একটু আলোচনা করবো।

 

আমরা মধ্যম আয় এর একটি দেশ, যেখানে ৭৫% মানুষ ই মধ্যবিত্ত ঘরের সন্তান। ইচ্ছা থাকলেও অনেক সময় অনেক কিছু কিনতে পারি না, শুধু মাত্র টাকার কারনে। দেখা যায়, একটা কিনতে গেলে আরেকটা কেনার ইচ্ছা ত্যাগ করতে হয়। আর যেটা কিনি সেটা কেনার আগে কম পক্ষেও ১০ বার ভাবি।

Screenshot_33

একটু একটু করে আমরা প্রযুক্তিগত দিকে এগিয়ে যাচ্ছি, সোশ্যাল মিডিয়া তে বিচরণ তারই একটি উদাহরণ মাত্র। আর আমরা যারা ই-কমার্স নিয়ে আছি তারা চেষ্টায় আছি কিভাবে এই বিপুল পরিমান জনগনকে সাধ্যের মধ্যে পণ্য পৌঁছে দিতে।

 

আমাদের যারা কাস্টমার, তাদের মধ্যে ৯০% কাস্টমারই পণ্য কেনার সময় দামাদামি করে থাকে। তাদের মধ্যে ৬০% কাস্টমার আমাদের পণ্য কেনে, আর বাকি ৪০% কেনে নাহ।

 

একটু ভাবুন তো? যদি একটু মার্কেটিং স্ত্রাটেজী খাটিয়ে কাস্টমার নেগোসিয়েসন করি তবে এই বাকি ৪০% কে আমাদের রেগুলার কাস্টমার বানানো যায় কিনা?

কিছু পরামর্শঃ

 

  • যখন কাস্টমারের সাথে নেগোসিয়েসন করবেন, তাকে অবশ্যই ওই পণ্যের বাজারমূল্য ও আপনার বিক্রিত মূল্য জানাবেন। এতে আপনার পণ্যের দাম সম্পর্কে একটা ভালো ধারণা আসবে!
  • কাস্টমার যখন দামাদামি করবে তখন তাকে দাম বলতে দিন, কাস্টমারের কোন জিনিষের দাম ১ টাকা বলার ও জায়েজ আছে, রেগে যাবেন না তখন
  • কাস্টমার দাম বলার পর, তাকে বুঝিয়ে বলুন যে আপনার পণ্যের দাম বাজার থেকে সবচেয়ে কম এবং সবচেয়ে ভালো মানের,
  • সবাই ই চায় একটু কম দামে কিছু কিনতে, যে পণ্য বিক্রয় করে আপনার মুনাফার পরিমান বেশী থাকবে সেই পণ্যর জন্য যখন কাস্টমার দামাদামি করবে, ৫০ টাকা* কমে বিক্রি করুন। মনে রাখবেন, একটি পণ্যে ১০০ টাকা লাভ করার চেয়ে ১০ টি পণ্য বিক্রি করে ৭০০ টাকা লাভ করা শ্রেয়
  • কাস্টমারের চাহিদা ও বাজেট সম্পর্কে জানার চেষ্টা করুন! এতে হয়তো আপনি কাস্টমারের বাজেটের মধ্যে আপনার অন্যান্য পণ্য গুলো সম্পর্কে ধারণা দিতে পারবেন তাকে

*৫০ টাকা কে এখানে উদাহরণ হিসেবে বোঝানো হয়েছে

 

সংবিধিবদ্ধ সতর্কীকরণ 😛  উপরের পরামর্শ গুলো মেনে চললে আপনার বিক্রির পরিমান ১০০% বেড়ে যাবে এটা কোথাও লেখা নাই, কিন্তু ৫% ও যদি বাড়ে লেখক কে মিষ্টিমুখ করাতে ভুলবেন নাহ 😀

এতক্ষণ ধৈর্য সহকারে আমার লেখা পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 

        ধন্যবাদ

প্রনয় লিয়ন ম্যান্ডেস

প্রতিষ্ঠাটা ও সিএমও

এফ এন এফ গিয়ার বিডি

 

ফোন ০১৬৮৫২৯২৯৩৪

ফেসবুকে আমিঃ প্রনয়

FnF Gear BD www.fnfgearbd.com

 

Comments

comments

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *