এমাজনের পরের লক্ষ্য কোন ইন্ডাস্ট্রি ?

950

Amazon.com , inc (AMZN) এর শুরুর দিকে  Jeff Bezos , project fargo নামে একটি প্রজেক্ট শুরু করেছিলো । কোম্পানির গুদামে সব উৎপাদিত পন্যের একটি স্যাম্পল রাখা হয় এই প্রজেক্টে । তাঁর লক্ষ্য সম্পর্কে কিছুটা ধারনা দেয় এটি । যখন এমাজন আস্তে আস্তে বাড়তে থাকলো , Bezos এর চিন্তা আরও সুদূরপ্রসারি হলো । এবং তাঁর কোম্পানি কয়েকটি ইন্ডাস্ট্রিতে প্রবেশ করলো ।

এমাজনের বর্তমান ইকোসিস্টেম সম্পর্কে একটু দেখলে বুঝা যাবে , প্রাইম কাস্টমার যারা আছে তারা streaming সার্ভিসের  টেলিভিশন শো দেখতে পারে , এমাজন ফ্রেশ থেকে এর মুদি পণ্য অর্ডার করতে পারে , ইকমার্স সাইট থেকে হেয়ারপিন , ঘাস কাঁটার যন্ত্র কিনতে পারে , homes অটোমেশন করতে পারে , Alexa ব্যবহার করে তারা একে অপরের সাথে কথা বলতে পারে , প্ল্যান তৈরি করতে পারে । বিনিয়োগকারিরা এখন অবাক হয়ে যাচ্ছে , পরবর্তী এই ইকমার্স কিরকম বিপ্লব তৈরি করবে ।

গত বছর এমাজনের cloud division এর re:Invent conference এ vice president and distinguished engineer at Amazon Web Services (AWS), James Hamilton বলেন , এই কোম্পানি নিজস্ব হার্ডওয়্যার বানিয়েছে যার মাধ্যমে ক্লাউড নেটওয়ার্কিং এবং দ্রুত ডাটা ডাটা সেন্টারে পরিবহন করতে পারবে । Hamilton এর মতে , ডিজাইনাররা , এমাজনে চিপসেট প্রোডাক্ট , নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড নিয়ে অনেক কাজ করছিলো । “যখন আপনি horizontal and vertical নিজের তৈরি করে নিতে পারবেন , তাহলে আমরা আরও দ্রুত কাজ করতে পারবো , দ্রুত পরিবর্তন করতে পারবো , দ্রুত কাস্টমারদের প্রয়োজনীয়তা অনুভব করতে পারবো । আমরা মনে করি তা অবশ্যই বড় ব্যাপার । ” নিঃসন্দেহে এটি কোম্পানির জন্য এবং এটির প্রতিযোগীদের জন্যও অবশ্যই বড় ব্যপার । এমাজন ইতিমধ্যে low-power application যেমন wifi router এর জন্য Alpine চিপ বিক্রয় করা শুরু করেছে , এই চিপগুলো কোম্পানির সার্ভারেও তারা ব্যবহার করে ।

কিছু সুত্রমতে , গ্লোবালডাটা সেন্টার নেটওয়ার্কিং মার্কেটের বর্তমান বাজার মুল্য ২০১৬ সালে ছিল ৬৩.০৫$ বিলিয়ন ডলার , ২০২৫ সালে তা হবে ২২৮.৪$ বিলিয়ন ডলার । বর্তমানে , এই মার্কেট , সার্ভারের চিপ উৎপাদনকারি intel Corporation ,ডাটা সেন্টার সুইচ প্রস্তুতকারি Broadcom Limited (AVGO) এর দখলে । cloud computing ইন্ডাস্ট্রি নিজেই ২০১৭ সালে ১৮% বৃদ্ধি পেয়ে ২৪৬.`৮$ বিলিয়ন ডলারে উন্নীত হবে । এই দুইটি কোম্পানি মিলে আপনার বিশাল এক মার্কেট হবে তাই এমাজনের প্রধান লক্ষ্য । অন্যান্য ইন্ডাস্ট্রিতেও তাই হয়েছে , Seattle বেইজড কোম্পানি তাদের প্রাইভেট ক্লাউড নেটওয়ার্ক এবুং নেটওয়ার্কিং হার্ডওয়্যারের দাম কমাতে পারতো ।

Travel Booking

World Travel & Tourism Council এর মতে , ২০১৬ সালে এই ট্রাভেল ইন্ডাস্ট্রি ৭.`৬$ ট্রিলিয়ন ডলার বিশ্বের GDP তে অবদান রেখেছে । অনলাইন ট্রাভেল বুকিং মার্কেটের অবদান $১৭৮.৮ ডলার , ২০২১ সালে তা ২৮৮৳ বিলিয়ন ডলারে উন্নীত হবে ধারনা করা হচ্ছে । এমাজনের এই ইকো সিস্টেম smart speaker এ ট্রাভেল বুকিং সাইট ইন্টিগ্রেট করে খুব সহজেই এই মার্কেট দখল করতে পারবে ।

বুকিং ট্রাভেল অনলাইনে বর্তমানে গভীর গবেষণা , ডাটা পয়েন্টগুলো তুলনা , কয়েকটি windows ওপেন করার দরকার পরে । এমাজনের smart স্পিকার আলেক্সা থেকে সহজে কম সময়ে streaming করতে পারবে । যেমন , যখন কোন ব্যবহারকারীর টিকিট বুকিং এর জন্য অনুরোধ করবে , তখন এলেক্সা ব্যবহারকারির সুবিধামতন টিকিটের মুল্য ,সিট নাম্বার সহ সম্ভাব্য কিছু প্রশ্ন তৈরি করতে পারে । এয়ারলাইন্স এর সাইটের ডাটা আদান প্রদান দৃশ্যপটের পিছনে ঘটবে । এর ফলে , ট্রাভেল বুকিং করতে তেমন ভোগান্তিতে পরতে হবে না । একই সময়ে , এমাজনের অপারেশন , তাদের ডাটার উপর ভিত্তি করে টিকিটের দাম কমাতে পারবে , আগের কেনাকাটার উপর ভিত্তি করে , কোন অফারও দিতে পারবে ।

 

সোর্সঃ http://www.investopedia.com/news/which-industries-should-amazon-disrupt-next-amzn-intc/

Comments

comments

About The Author



Hi , My name is Partho Pratim Mazumder . I am passionate of blogging ,Writing , Seo Analyst . Tech, E-commerce are favorite topics . I am passionate in literature too .Glad to be connect : https://web.facebook.com/parthopratimmazumder

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *