আপনি হয়ত জানেন না টপ ৩ টা সাইট কি কি । যদি জানেন তাহলে এটা কি জানেন youtube  এর এলাক্সা র‍্যাঙ্কিং ৩। যার মাসিক ইউনিক ভিজিটর ১ বিলিয়ন এবং পেইজ ভিউ ১০০ বিলিয়ন এর উপরে! যদি আপনি এ তথ্যে অবাক না হন তবে খেয়াল করুন youtube  ঠিক আগে আছে Facebook এবং তার আগে Google  নিজেই ।

 

image 1

সোসাল মার্কেটিং, ইমেইল মার্কেটিং, এবং ডিজিটাল মার্কেটিং এর  অংশ হিসেবে কেন আপনার ব্যাবসায় জন্য ভিডিও মার্কেটিং জরুরি ? অনেক কারন  রয়েছে । এই পোস্টে আমি  আপনাদের কে  একটি ইনফোগ্রাফিক এর মাধ্যমে দেখাবো কেন ভিডিও মার্কেটিং আপনার ব্যবসায়ের জন্য অতি জরুরী।

ভিজুয়াল মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর একটি অতি গুরুত্বপূর্ণ অংশ। এটি অন্যান্য মার্কেটিং পদ্দতি থেকে অনেক বেশি কার্যকর। কেননা আমরা সবাই জানি কখনো কখনো ১ টা ছবি ১০০০ শব্দের চেয়ে বেশি কথা বলে। একই ধারাবাহিকতায় ভিডিও গুরুত্ব তাহলে কতটা হতে পারে ! ভিডিও ইন্টারেকশন, একশন এবং ইউজিবিলিটী বাড়াতে অনেক বেশি সাহায্য করে।

আপনি যদি এর গুরুত্ব ভালভাবে বুজতে সক্ষম না হন তবে নিচের ইনফোগ্রাফ আপনাকে এর গুরুত্ব বোজাতে সাহায্য করবে ।

image 2

এ সম্পর্কিত কিছু জনপ্রিয় পরিসংখ্যান দেখা যাকঃ

  • ভিডিও কোন একটি পণ্যের জন্য ৭৪% পজন্ত ভিসিটর বাড়াতে পারে।
  • ৪৫.৫ % ইন্তারনেট ব্যাবহার কারি মাসে কমপক্ষে ১ টি ভিডিও দেখে থাকে।
  • অনলাইন ভিডিও দেখতে প্রতি মাসে গড়ে ১ জন ব্যবহারকারি ১৬ মিনিট ৪৯ সেকেন্ড সময় ব্যায় করেন ।
  • ৮০% ব্যবহারকারি অনলাইনে যে ভিডিও দেখেন তার বিষয়বস্তু মনে রাখেন।
  • ৪৬% ব্যবহারকারি ভিডিও দেখে সে অনুযায়ী কাজ করে থাকে ।
  • আপনার ই- কমার্স সাইটের ভিসিটররা আপনার পণ্যের কোন ভিডিও দেখে থাকলে পূর্বের তুলনায় ৬৪% বেশি সম্ভাবনা থাকে যে আপনার সাইট থেকে পণ্য কেনার।
  • এমন কি ইমেইলের সাথে ভিডিও যোগ করে দিলে ২/৩ গুন সম্ভাবনা বেশি থাকে মেইল টি খোলার।
  • ইমেইলের সাথে ভিডিও যোগ করলে সাবস্ক্রাইবার থেকে লিড পাবার সম্ভাবনা ৫১% পজন্ত বেড়ে যায়।

এ ইনফোগ্রাফিক দেখেও যদি কিছুটা হলেও কনফিউশান থাকে তাদের জন্য বলবঃ বাংলাদেশ যদি আপনার টার্গেট মার্কেট হয় তাহলে এটা আপনার জন্য বলা যায় ফরজ । উদাহরণ সরূপ আমি www.online-kenakata.com এর জন্য একটা কিওয়ার্ড Applique Cushion Cover  Bangladesh  নিয়ে কাজ করার সময় সে কিওয়ার্ড ভিত্তিক ২ টা ভিডিও তিরি করে youtube এ আপলোড দেই। তার পর ফলাফল  ছিল নিন্মরুপঃ

Applique Cushion Cover কিওয়ার্ড দিয়ে সার্চ করলে ভিডিও সেকশান এ ফলাফল আসেঃ

 

Applique Cushion Cover Bangladesh  কিওয়ার্ড দিয়ে সার্চ করলে ভিডিও সেকশান এ ফলাফল আসেঃ

 

image  4

এ ফলাফল গুগল ক্রমের । মজিলাতে কিছু ভিন্ন ফলাফল আসে। এ কিওয়াড় নিয়ে এখনো অনেক কাজ বাকি । বলা যায় তেমন কোণ কাজই হয়নি । এখনো এ কিওয়ার্ড দিয়ে আর্টিকেল ,প্রডাক্ট ডেস্ক্রিপ্সান ও অন্যান্য এস ই ও (SEO) ওপ্টিমাইজড কন্টেন্ট তৈরি বাকি । সেগুলো শেষ হলে যে কোন ব্রাউজারে  ভিডিও ও ওয়েব সব সেকসানেই গুগল পেইজের ১ নাম্বারে থাকবে ।

এখন প্রশ্ন আসে এ থেকে আমরা কি শিখলাম। আমরা দেখলাম ভাল কিছু এই ই ও (SEO) ওপ্টিমাইজড ভিডিও দিয়ে খুব সহজেই আমাদের বিজনেস কিওয়ার্ড কে র‍্যাঙ্কিং এ আনতে পারি । আর এস ই ও (SEO) ওপ্টিমাইজড টেক্সট ও অন্যান্য কন্টেন্ট এর মাধ্যমে যখন আপনি ভিডিও , ওয়েব দুই সেকশানেই আপনার কিওয়ার্ড কে র‍্যাঙ্কিং করাবেন। তখন আপনি গুগল থেকে অরগানিক ভিজিটর পেতে থাকবেন এ কথা আর বলার অপেক্ষা রাখে না। আর এসব ভিজিটর যেহেতু টার্গেটেড ভিজিটর তাই তাদের মাজ থেকে রিয়েল কাস্টমার পাবার হার অন্য যেকোণ পদ্দতি থেকে অনেক বেশি হবে এটাই স্বাভাবিক। তখন আপনার ফেসবুক বা অন্য বিজ্জাপনের জন্য প্রচুর ডলার গুনতে হবে না। আর এসব বিজ্জাপন ফুটবল মাঠে আঘাত পাওয়া  খেলোয়ার কে ব্যাথা মুক্ত করতে দেয়া ম্যাজিক স্প্রে (ক্ল্রোরোফর্ম) এর মত আপনাকে তাৎক্ষণিক ফল দিবে বাট সমাধান দিবে না । আপনি এখন ফেসবুক এ এড দিবেন কিছুক্ষণের মদ্দে ফল পাবেন । ভিসিটর পাবেন । এড বন্দ করে দেন , ভিজিটর হাওয়া । ত এই ভাবে কৃতিম ভাবে অক্সিজেন দিয়ে কয়দিন বাচা সম্ভব ?

সমাধান হল আপনার ই কমার্স সাইটের জন্য এস ই ও (SEO) ওপ্টিমাইজড ভিডিও , এস ই ও (SEO) ওপ্টিমাইজড টেক্সট ও অন্যান্য কন্টেন্ট তৈরি করুন । আর চলে আসুন প্রাকৃতিক অক্সিজেন এর ভুবনে ।

হ্যাপি ই-কমার্সিং ।

 

পরবর্তী লেখাঃ

৭ টি মারাত্তক এস ই ও (SEO) ভুল যা ই কমার্স সাইট গুলো করে থাকে ।

আনোয়ার হোসেন

Content Writer & Online Marketer

Cell: 01916 572 657 , Email: hossain.anower009@gmail.com

ফেসবুকে আমি । জানতে বা জানাতে যোগ দিতে পারেন ফেসবুক গ্রুপে (Online Content, Professional Blogging, e-marketing, SEO Group)

6,712 total views, 6 views today

Comments

comments

Your email address will not be published.