ই-কমার্স সাইটের জন্য এসইও । SEO , Anchor । এংকর টেক্সট,ব্যাকলিংক

667

untitledse

ই-কমার্স সাইটের জন্য SEO , Anchor টেক্সট,ব্যাকলিংক

 

 

ই-কমার্স সাইটে কাস্টমার বা ক্রেতা ধরে রাখতে হলে কিংবা নিয়ে আসতে হলে সাইটটি এবং সাইটটির সাথে সম্পর্কিত বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটের পেজ এবং সাইটটির ব্লগটিকে যথেষ্ট পরিমানে লিংকআপ রাখতে হবে । যাতে করে ক্রেতা ধরে রাখতে এই পেজ ও ব্লগগুলো সাইটটিকে ভালোভাবে সাহায্য করতে পারে । কিছু কিছু ক্ষেত্রে নিউজ , কোন মজার ঘটনা কিংবা সমসাময়িক কোন বিষয়ের সাথে যে প্রোডাক্টটি কিছুটা সম্পর্কিত মনে হয় সেই প্রোডাক্টটির সাথে লিংক বিল্ডআপ করতে হবে । এরকম আরও বেশকিছু বিষয় সাইটটিকে সার্চ ইঞ্জিনে একটা ভালো অবস্থানে নিয়ে আসবে ।

 

কার্যকারী কিছু বিষয় সহয়তা করবে এ বিষয়ে , সেগুলো নিয়েই সাইটটিকে এগিয়ে নিয়ে যেতে হবে ।

 

১। ইউনিক কনটেন্টঃ একটি ভিন্নধর্মী কনটেন্ট একজন ক্রেতাকে প্রোডাক্ট এর প্রতি প্রাথমিকভাবে আকৃষ্ট করে তোলে । সুন্দর একটি গোছান লেখা যেকোন মানুষের ভালো লাগে । প্রোডাক্ট এর পরিপূর্ণ একটি বর্ণনাসহ ভালোদিক ও এটা দিয়ে কি করা যাবে এবং কি করা যাবেনা তার একটি বর্ণনা দিতে হবে ।

 

২। ই-কমার্স সাইট ব্লগঃ ই-কমার্স সাইটির ব্লগটিকে বিভিন্নভাবে সমৃদ্ধ করতে হবে । প্রোডাক্ট নিয়ে বর্ণনাসহ , সাম্প্রতিক বিভিন্ন তথ্য দিয়ে ব্লগটিকে সমৃদ্ধ করতে হবে । কোন বিষয়ের সাথে কোন প্রোডাক্ট এর যদি কোন সম্পর্ক থাকে তবে সেই বিষয়ের সাথে সেই প্রোডাক্টটির কথা উপস্থাপন করতে হবে । সাথে ব্যাকলিংক দিয়ে সাইটের সেই প্রোডাক্ট এর খোঁজ দিয়ে দিতে হবে । প্রতিনিয়ত নতুন নতুন ব্লগ কন্টেন্ট তৈরি করতে হবে একই বিষয়ের ওপর ।

 

৩। বিভিন্ন ওয়েবসাইটঃ বিভিন্ন ওয়েবসাইট কিংবা ব্লগগুলোতে ইউজার রিভিউ কিংবা কমেন্ট এর সাথে ই-কমার্স সাইটটির যে তথ্য, ব্লগ কিংবা লেখার সামাঞ্জস্যতা রয়েছে সেগুলো দিতে হবে । ই-কমার্স সাইটের নিজস্ব ব্লগ ছাড়াও আরও কিছু ব্লগিং প্ল্যাটফরম তৈরি করতে হবে এর সহকারী হিসেবে । এতে করে আরও কিছু ক্রেতা বাড়ানোর সাব সোর্স তৈরি হবে ।

 

৪। ব্যাকলিংকঃ বিভিন্ন সাইটের সাথে ব্যাকলিংক তৈরি করতে হবে সাইটের সাথে । ই-কমার্স সাইটটির সাথে যে যে সাইট যুক্ত আছে তাতে এংকর ওয়ার্ড কিংবা এংকর টেক্সট থাকে কিছু । এ এংকর ওয়ার্ড কিংবা এংকর টেক্সট হচ্ছে যে শব্দটি কিংবা যে বাক্য এর সাথে ই-কমার্স সাইটির ব্যাকলিংক রয়েছে সেই লিংকের শব্দের ওপর মাউজ কারসর রাখলে সেই শব্দে ব্যাকলিংক এর নাম কিংবা ব্যাকলিংকের শব্দ দেখা যায় , যে শব্দের ওপর কারসর রাখলে এ লেখা দেখা যায় সেই শব্দ এংকর ওয়ার্ড কিংবা এংকর টেক্সট । এর দ্বারা একজন ব্যক্তি সেই এংকর ওয়ার্ড কিংবা এংকর টেক্সট দ্বারা প্রাথমিকভাবে ব্যাকলিংক এর ব্যাপারে একটি ধারণা পায় । এভাবে অন্য একটি সাইট থেকে ই-কমার্স সাইটে প্রবেশের সুবিধা রাখা যায় , সাথে করে শব্দের সাথে সামাঞ্জস্যতা রেখে সেইরকম প্রোডাক্ট এর ব্যাকলিংক করা থাকলে সেই ভিন্ন সাইট থেকে সরাসরি ক্রেতা তার পছন্দের প্রোডাক্ট এর খোঁজ পেতে পারে ।

 

৫। প্রোডাক্ট ডেসক্রিপশন যাচাইঃ প্রোডাক্ট সম্পর্কে কনটেন্ট লেখার পর কয়েকবার লেখা মান যাচাই করতে হবে এবং এরপর সেই লেখা বিভিন্ন সাইট কিংবা ই-কমার্স সাইটির ব্লগ কিংবা সাইটের ডেসক্রিপশন এর জায়গায় স্থান দিতে হবে ।

 

৬। সামাজিক যোগাযোগের সাইটঃ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সাইটটির ব্লগের লেখা এবং সাইটটি শেয়ার করতে হবে সাইটটির পেজ থেকে এবং বিভিন্ন গ্রুপের মাধ্যমে । যথাসম্ভব একবারের বেশি একই লেখা শেয়ার না করা উচিত । ইউনিক লেখাগুলোই শেয়ার করতে হবে ।

 

৭। গেম কন্টেস্ট কিংবা কুইজঃ বিভিন্ন গেম কিংবা কুইজের কন্টেস্ট এর আয়োজন করতে হবে এবং সেই আয়োজন করে ই-কমার্স সাইটির সাথে ব্যাকলিংক করতে হবে । যাতে সে প্রতিযোগিতাগুলোতে অংশগ্রহণ করে মানুষ সাইটে গিয়ে ।

 

৮। কাস্টমার রিভিউ ব্যাকলিংকঃ মাঝে মাঝে কাস্টমার রিভিউ এর ওপর প্রতিযোগিতার ব্যবস্থা করা যেতে পারে । কে কত প্রোডাক্ট এর ওপর সুন্দর রিভিউ দেয় তা সোশ্যাল মিডিয়ার পেজ থেকে পোস্ট করা যেতে পারে । তার ওপর ভিত্তি করে পুরস্কার দেয়া যেতে পারে । সেই রিভিউর ব্যাকলিংক করা যেতে পারে ।

৯। ছবি দিয়ে ব্যাকলিংকঃ বিভিন্ন প্রোডাক্ট এর ছবি দিয়ে বিভিন্ন সাইটে এর ব্যাকলিংক করা যেতে পারে । এর মাধ্যমে যেমন ক্রেতার কাছে প্রোডাক্ট এর বিজ্ঞাপন বা এড দেয়া যাবে , তার সাথে সাইটতিতে ক্রেতাকে আনার ব্যাপারে আকৃষ্ট করা যাবে এবং সাইটটির একরকম প্রচারণাও হবে ।

 

১০। ইউটিউব চ্যানেলঃ কোম্পানির একটি নিজস্ব ইউটিউব চ্যনেল কিংবা ভিডিও শেয়ারিং সাইট থাকতে হবে । বিভিন্ন সময়ে সেইসব চ্যানেলে বিভিন্ন বিষয়ের ওপর ভিডিও আপলোড করতে হবে এবং সেই ভিডিও শেয়ার কিংবা সেই ভিডিও এর মাধ্যমে কোম্পানির সাইটের লিংক দিতে হবে । এর মাধ্যমেও সাইটে নতুন কিছু ক্রেতা তৈরি হবে এবং মানুষ ই-কমার্স সাইট সম্পর্কে জানবে ।

 

untitledse

 

ধন্যবাদ সবাইকে ।

ভালো থাকবেন ।

শুভেচ্ছা

 

Content Writer- Nazmul Hasan Majumder

For Facebook profile click here

For Facebook Page – contentever 

Comments

comments

About The Author



Hey, My name is Nazmul Hasan Majumder . I'm passionate about writing & Seo Analyst, love to work on Animation & Web Development. All time, I usually try to up to date on tech stuff & E-Commerce industry,especially on marketing strategy & software of online world. You can join me on Facebook : https://www.facebook.com/nazmulhasanmajumder

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *