“ই-কমার্স বিজনেসের অতীব গুরুত্বপূর্ণ ৫টি ধাপ”

674

অনেকদিন ধরেই প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে  ই-কমার্স বিজনেসের সাথে জড়িত আছি । প্রতিদিনই মনে হয় কিছু লিখি আমাদের এই উদীয়মান ই-কমার্স বিজনেস নিয়ে কিন্তু হয়ে উঠে না। আজ নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে কিছু লিখতে মন চাইলো তাই লিখে ফেললাম,ভুল হলে ক্ষমা সুন্দর চোখে দেখার অনুরোধ রইলো।

এখন আমরা অনেকেই মন চাইলেই খুব সহজে ফেসবুকে একটা বিজনেস পেজ খুলে ই-কমার্স বিজনেস শুরু করে দেই যা খুবই ভালো কিন্তু আমাদের নিজেদের বিজনেস এবং আমাদের সকলের ই-কমার্স বিজনেস টিকিয়ে রাখার জন্য কিছু বিষয় আমাদের খেয়াল রাখা দরকার।  বিষয়গুলো নিচে ধাপে ধাপে আলোচনা করা হলঃ

  1. Name Selection :

সুন্দর একটা নাম সিলেকশন করা খুবই গুরুত্বপূর্ণ। যাতে কাস্টমাররা আপনার কোম্পানির নাম খুব সহজে মনে রাখতে পারে। কোন পপুলার কোম্পানির নামের আগে বা পরে কিছু যোগ করে আপনার কোম্পানির নাম রাখার কোন দরকার নেই এতে করে আপনার বিজনেস ভালো হবে তেমনটা কিন্তু নয় বরং নিজের বিজনেসের নাম রাখুন ইউনিক। সময় নিন আপনার বিজনেসের নাম রাখার জন্য প্রয়োজনে কিছু টাকা খরচ করুন। বিজনেসের নাম নিয়ে অভিজ্ঞদের সাথে আলোচনা করুন তাদের মতামত নিন। আমি মনে করি ই-কমার্স বিজনেসের মূল এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল নাম সিলেকশন।

  1. Product Quality :

প্রোডাক্ট যখন সিলেক্ট করবেন তখন দুইটা বিষয় মাথায় রাখবেন,

প্রথমতঃ প্রয়োজনীয়তা- আপনি যে প্রোডাক্ট নিয়ে আপনার বিজনেস শুরু করবেন তা কাস্টমারের জন্য কতটুকু প্রয়োজনীয়।

দ্বিতীয়ঃ কোয়ালিটি- আপনি যে প্রোডাক্ট বিক্রয় করছেন তা কতটুকু কোয়ালিটি সম্পন্ন তার প্রতি আপনার খেয়াল রাখতে হবে সর্বদা।ভালো মানের প্রোডাক্ট বিক্রয় করা বিজনেস দীর্ঘদিন টিকিয়ে রাখার ক্ষেত্রে সবচেয়ে বড় হাতিয়ার। যে ইম্পোর্ট টার ভালো কোয়ালিটি সম্পন্ন প্রোডাক্ট বিক্রয় করে তার কাছ থেকে প্রোডাক্ট কিনুন এবং বিজনেস শুরু করুন। খারাপ প্রোডাক্ট কিনে নিজের বিজনেস নষ্ট করবেন না। আমি নিজে দেখেছি কাস্টমাররা টাকা দিতে দ্বিধা করে না যদি মানসম্মত প্রোডাক্ট পায়। আমি যদি ভালো প্রোডাক্ট বিক্রয় করে মুনাফা অর্জন করতে পারি তাহলে কেন খারাপ/বাজে কোয়ালিটির প্রোডাক্ট বিক্রয় করবো ??

  1. Product Picture Selection :

প্রোডাক্ট-এর ছবি বাছাইয়ের ক্ষেত্রে আমাদের খুব বেশি সচেতন হতে হবে। অবশ্যই প্রোডাক্ট-এর আসল ছবি দিবেন আপনার ফ্যানপেজে/ওয়েবসাইটে। যদি নেট থেকে খুঁজে না পান তাহলে নিজেই প্রোডাক্ট-এর ছবি তুলে ফেলুন। এক্ষেত্রে কোন ছাড় দেয়া যাবে না। একটু মিল আছে এমন ছবি খুঁজে পেলেও দেয়ার দরকার নাই। নিজে ছবি তুলে ফেলুন এটা আপনার বিজনেসের জন্য খুব ইতিবাচক। ১০০ তে ১০০ হতে হবে আপনার প্রোডাক্ট-এর ছবি। ছবিতে যে প্রোডাক্ট/যে ডিজাইনের প্রোডাক্ট দেখাবেন তাই যেন আপনার কাস্টমাররা পায় সেদিকে দৃষ্টি রাখবেন। আপনার কাস্টমার যদি প্রোডাক্ট-এর রং নির্ধারণ করে দেয় সেক্ষেত্রে অবশ্যই সঠিক রঙের প্রোডাক্ট পাঠাবেন, যদি না থাকে সেক্ষেত্রে কাস্টমারের সাথে কথা বলে সমাধান করে নিন।

  1. Advance Receive :
  • অগ্রিম টাকা নেয়ার পূর্বে অবশ্যই খেয়াল করবেন যে প্রোডাক্ট টা আপনার স্টকে আছে কিনা।
  • অগ্রিম টাকা গ্রহনের পর কাস্টমার যেন প্রোডাক্ট দ্রুততম সময়ের মধ্যে পায় সেদিকে গুরুত্ব দিবেন।
  • প্রয়োজনে একটি কাজ করবেন যা আমি শুরু করে দিয়েছি, তাহলো যারা অগ্রিম প্রদান করছেন তাদের চালানের জন্য আপনার ফেসবুক ফ্যানপেজে একটা অ্যালবাম খুলে ফেলুন। টাকা হাতে পেয়ে প্রোডাক্ট ডেলিভারি করার পর চালানের কপি স্কেন করে অ্যালবামে আপলোড করে কাস্টমারকে ট্যাগ করে দিন।এতে একদিনে নাহলেও আসতে আসতে কাস্টমারদের আস্থা বাড়বে।
  • অনেকেই আছে যারা টাকা অগ্রিম পেলে প্রোডাক্ট দিতে অনেক বিলম্ব করে ফেলেন। অগ্রিম টাকা প্রদান করে যিনি আপনাকে বিশ্বাস করেছেন তার প্রোডাক্ট দ্রুততম সময় ডেলিভারি করে আপনিও তার বিশ্বাস অর্জন করুন।
  1. Delivery & Time :

কাস্টমার প্রোডাক্ট অর্ডার করার পর যেন তার প্রোডাক্ট সময়মত বুঝে পায় সেদিকে বিশেষ নজর দিতে হবে। প্রোডাক্ট ডেলিভারি হবার পর কাস্টমারের সাথে কথা বলে জেনে নিন

  • প্রোডাক্টটি অক্ষত অবস্থায় পেয়েছে কিনা।
  • প্রোডাক্ট-এর কোয়ালিটিতে সন্তুষ্ট কিনা।
  • ডেলিভারি সার্ভিস কেমন লেগেছে।
  • কোন রকম ঝামেলা হয়েছে কিনা প্রোডাক্ট হাতে পেতে।
  • ডেলিভারি ম্যান কোন বাড়তি টাকা দাবি করেছে কিনা।

প্রোডাক্ট ডেলিভারি করার ক্ষেত্রে ব্যাগ ব্যবহার না করে কার্টন  ব্যবহার করুন এতে প্রোডাক্ট থাকবে সেফ আর কাস্টমার হবে হ্যাপি। এতে আপনার সুমন বাড়বে বহুগুনে।

সপ্তাহে কমপক্ষে একবার কিছু কিছু কাস্টমারের প্রোডাক্ট আপনি নিজে ডেলিভারি করুন এটা আপনার জন্য খুবই ভালো হবে। কাস্টমারের সাথে একটা ভালো রিলেশন হবে এবং আপনার বিজনেসের প্রচার হবে দ্রুত। আমি আমার বিজনেস যখন শুরু করি তখন একটানা ৭ মাস নিজেই সকল প্রোডাক্ট ডেলিভারি করেছিলাম এতে আমার জন্য খুবই উপকার হয়েছিল আর তা হল বিনে পয়সায় দ্রুত প্রচার।

 

সবশেষে একটা কথাই বলতে চাই “ আপনি ই-কমার্স পরিবারের একজন সদস্য,আর তাই আপনি ভালো সার্ভিস দিলে ই-কমার্সের প্রতি সবার দৃষ্টিভঙ্গি ভালো হবে আর যদি সার্ভিস খারাপ দেন তাহলে দৃষ্টিভঙ্গি খারাপ হবে”

 

Facebook Profile : Navid Shah

Business Page : Nanarokom.com & 99taka.com

Website : www.nanarokom.com

Contact Number : 01777380915

Skype Id : navidshah83

E-mail : nanarokom@hotmail.com

Comments

comments

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *