ই-কমার্সের জন্য দরকারি টুলস

983
tools

কমার্সে নানা ধরনের কাজ করতে হয়। সেটা হতে পারে আপনার সাইট বানানো থেকে , রিসার্চ করা হোস্টীং নেয়া বিভিন্ন ধরনের অনলাইন সেবা ইত্যাদি। এদের সব কিছুর জন্যে অনলাইনে কোন না কোন সাইট বা জায়গা আছে যেখান থেকে আপনি এই সেবাগুলো নিতে পারেন। সমস্যা যে আপনি যদি সঠিক না জানেন ঠিক কোথা থেকে সেবাগুলো নিতে হবে তাহলে খুব স্বাভাবিকভাবেই আপনাকে গুগল সার্চ করে করে হয়রাণ হতে হবে। কেমন হয় যদি   কমার্সে দরকারি সব টুলের একটা তালিকা করা যায়।

টুলগুলোকে কয়েকটি ক্যাটাগরিতে ভাগ করা যেতে পারেঃ

শপিং কার্ট

অনলাইন সার্ভিস

আউট সোরসিং

রিসার্চ

শপিং কার্ট

শপিং কার্ট

ম্যাজেন্টো

Magento-Logo

সাধারণত যারা কমার্স ব্যবসায়ে নিজেদেরকে ইতিমধ্যেই শক্ত ভিতের মধ্যে নিয়ে গেছেন তারা ম্যাজেন্টো ব্যবহার করতে পারেন। এটির যেমন অনেক শক্তিশালী সব ফিচার আছে তেমনি এটিকে বেশ জটিল একটি সিএমএস বলা যেতে পারে। যারা কমার্সে নতুন তাদের ম্যাজেন্টোতে না যাওয়াই ভাল। আপনি যদি সিএমএসে আগেই থেকেই বেশ ভাল ধারনা রাখেন অথবা আপনার সিএমএস ব্যবস্থাপনার জন্য পর্যাপ্ত বাজেট থাকে তবে আপনি ম্যাজেন্টোতে যেতে পারেন।

এটা শেখা বেশ কঠিন ।আর এটি রিসোচ হাংরি বলে পরিচিত। আপনি যদি ভাল গতিতে কাজ করতে চান তবে গুনগত মানের ওয়েব হোস্টের জন্য পয়সা খরচ করতে হবে। এসব কারনে নতুনদের জন্য এই সিএমএস টি উপযোগী নয় রবং নতুনদের জন্য শপিফাই অনেক বেশি সহজ কার্যকর।

আপনি যদি সার্ভার বা কোডিং সম্পর্কে তেমন কিছু না জানেন। আপনার জন্য শপিফাই অনেক বেশি উপযোগী। এর মাধ্যমে আপনি সেসব না জেনেও আপনার অনলাইন স্টোরটি শুরু করতে ব্যবস্থাপনা করতে পারেন। আপনি ব্যবসায়ের শুরুতে শপিফাইকে বেছে নিতে পারেন। তবে যখন আপনার ব্যবসায় বাড়তে থাকবে তখন ফিচার সমৃদ্ধ কাস্টমএবল সলিউশান বেছে নিতে পারেন। তবে নিজের ব্যবসায়কে শক্ত একটা ভিতের উপর দার না করিয়ে শপিং কার্টের জন্য অর্থ বিনিয়োগ না করাই ভাল।

ব্যবসায়ের শুরুর দিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় গুলো হচ্ছে ভাল একটি নিস বাছাই  করা,  আপনার ক্রেতাদেরকে বোজার চেষ্টা করা ,ক্রেতাদের চাহিদা বোজার চেষ্টা করা , এবং ব্যবসায়ের প্রচারের জন্য মার্কেটিংর খুঁটি নাটি বোজা।  এগুলো ভালভাবে আয়ত্ত করা অনেক ফিচার সহ ফেন্সি  কোন শপিং কার্ট বেছে নেয়ার চেয়ে অনেক গুরুত্বপূর্ণ। একারনেই শুরুর দিকে আপনি কমার্স ব্যবসায়ের জন্য শপিফাইকে বেছে নিতে পারেন। এতে করে আপনি আপনার স্টোরকে দ্রুত অনলাইনে নিয়ে আসতে পারবেন। যেহেতু এটি ব্যবহারে আপনাকে তেমন জামেলা পোহাতে হবে না বা খুব বেশি সময় দিতে হবে না তাই আপনি ব্যবসায়ের অন্য সব গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে অনেক বেশি সময় দিতে পারবেন।

ওপেন কার্ট

opencart-web-design

আরো বেশি নিয়ন্ত্রন কাস্টমাজেশনের জন্য আপনি যদি নিজের স্টোরটিকে হোস্ট করতে চান তবে ওপেন কার্ট হতে পারে দারুন এক সমাধান। তবে কথা থাকে যে, আপনি অবশ্যই ম্যজেন্টের মত রিসোচ হাংরি , জটিল কিছু চাইতে পারবেন না। ওপেন  সোরছ পিএইচপি পাওয়ারড শপিং কার্ডগুলোর মাজে এটি অন্যতম। এটি বেশ সাদামাটা , পরিষ্কার একই সাথে এর আছে দারুন সব ফিচার। এই ক্ষেত্রে আপনি আরো অনেক কিছুই বেছে নিতে পারেন যেমনঃ এস কমার্স এক্সকার্ট এবং জেন্ড কার্ট। তবে আমি মনে করি এগুলোর মধ্যে ওপেন কার্ট  সবচেয়ে এগিয়ে।

কমার্স ওয়েব সার্ভিস

 জেন ডেস্ক

 এটিকে আপনার সাইটের সব কাস্টমারদের সব ধরনের সার্ভিস ভান্ডার বলা যেতে পারে। আর এটি খুব ভাল একটি ফিচার হল আপনি এটিকে আপনার নিজের মত করে কাস্টমাইজ করে নিতে পারবেন। যেমন আপনার সাইটে অনেক সময়ই কাস্টমাররা বিভিন্ন পণ্য বা সেবা সম্পর্কে জানতে চায়, বা বিভিন্ন বিষয়ে তাদের জিজ্ঞাসা থাকে,  এরকম ক্ষেত্রে আপনি সাধারণ কিছু জিজ্ঞাসা বা কুইরির অটোমেটেড রিপ্লাই বানিয়ে নিতে পারবেন অথবা কোন নিদ্রিস্ট বিষয়য়ে কোন নিদ্রিস্ট এজেন্ট এসাইন  করতে পারেন বা আপনার টিমের সাথে একজন কাস্টমারের আলাপচারিতার সমস্ত ইতিহাস ট্রাক করতে পারেন। তাদের কাস্টমার সাপোর্ট খুবই চমৎকার।

এউয়েবার

AWeber-Review

এটি অনলাইনে সবচেয়ে জনপ্রিয় ইমেইল মার্কেটিং সেবাগুলোর একটি। এর সেবা আপনি ব্যবহার করতে পারেন আপনার কমার্স সাইট বা ব্লগে। তাদের কাস্টমার সাপোর্ট ভাল , তাদের রয়েছে অসাধারন সব ফিচার এবং দাম যোক্তিক পর্যায়ে।

পেডি এক্ট

logo_padiact

ভিজিটরদের লিড বা ক্রেতায় পরিণত করতে না পারলে কমার্সে সফলতা আসবে না। পেডি এক্ট ঠিক এই কাজটি করতে সাহায্য করে থাকে। তারা মুলত সঠিক ভিজিটরদের টার্গেট করে অনেক বেশি ইমেইল লিড এবং সাবস্ক্রাইবার এনে দেবার কাজটি করে থাকে। সঠিক ভিজিটর টার্গেট করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় যেমনঃ আপনি যদি একজন ছেলে ভিজিটরের কাছে মেয়েদের প্রসাধনী বিক্রি করতে চান বা একজন মেয়ে ভিজিটরকে টার্গেট করেন ছেলেদের পোশাক বিক্রি করতে তবে কথা বলাই যায় যে , আপনার সফল হবার সম্ভাবনা খুবই কম থাকবে। পেডি এক্ট সঠিক ভিজিটরদের টার্গেট করে তাদের ব্যবহারকারীদের জন্য মিলিয়নের বেশি লিড এবং সাবস্ক্রাইবার সংগ্রহ করেছে  

আসানা

asana_logo

আপনার কমার্স ব্যবসায়ে যদি আপনার একাধিক বড় প্রজেক্ট থাকে, অনেক ব্যক্তিগত কাজ থাকে যেগুলো আপনাকে প্রতিদিন সম্পাদন করতে হয়। তবে খুব স্বাভাবিকভাবেই এত এত প্রজেক্ট , আর কার্যতালিকা সামলাতে আপনাকে হিমসিম খেতে হয়। ব্যপারে আপনাকে সাহায্য করতে পারে আসানা। এটি আপনার সব বড় প্রজেক্ট এবং আপনার কাজের তালিকাকে একসাথে করে আপনার কাজে গতি এনে দিতে সাহায্য করবে। এর ফলে আপনি বা আপনার দল থাকবে সংগঠিত আর সব কাজগুলো তাদের গুরুত্ব অনুসারে করতে পারবেন। এর খুব সুন্দর একটি ইন্টারফেস রয়েছে। আর যেহেতু এটি ব্যবহারে আপনাকে কোন অর্থ ব্যয় করতে হবে না তাই আপনি এর মাধ্যমে বাড়িয়ে নিতে পারেন আপনার ব্যবসায়। এটি ৩০ বা তার কম সংখ্যক কর্মী আছে এমন ব্যবসায়ের জন্য আদর্শ        

 

এসইও মস

SEOmoz

 এটি যেহেতু বিনামুল্যের নয় তাই ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য উপযোগী নয়। তবে যাদের মাসে ৯৯ ডলার ব্যয়ের সামর্থ্য আছে তারা এটি ব্যবহার করে দেখতে পারেন। এর প্রো মেম্বারশিপ নিলে আপনি এসইওর জন্য বিভিন্ন ধরনের অনেক টুল ব্যবহারের সুযোগ পাবেন। যেগুলো আপনাকে আপনার ব্যবসায়ের গভীরে নিয়ে যাবে যেখান থেকে আপনি এমন সব তথ্য পাবেন যেগুলো আপনাকে ব্যবসায় বাড়িয়ে দেবার জন্য গুরুত্বপূর্ণ সব সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।        

গুগল এনালিটিক্স

 Google-Analytics

আপনার সাইটে আসা ভিজিটরদের সম্পর্কে আপনাকে ভাল ধারনা রাখতে হবে তারা কি পছন্দ করে, কখন পছন্দ করে তাদের ডেমোগ্রাফিক তথ্য সহ অনেক তথ্য আপনার হাতে থাকা জরুরী। এসব তথ্যের আলোকে আপনি আপনার ব্যবসায় পরিকল্পনা সাজাবেন এবং সফলতার পথে এগিয়ে যাবেন। গুগল এনালিটিক্স আপনাকে এসব তথ্য পেতে সাহায্য করবে। এটি ব্যবহারে কোন অর্থ ব্যয় করতে হবে না। ট্রাফিক   তথ্য সম্পর্কিত দারুন সব ফিচার রয়েছে এই টুলে। এটি ব্যবহারে সাইটের মালিকানা থাকা অবশ্যক। এটি  আপনার সাইটে অন্তর্ভুক্ত করা খুব সহজ। আর আপনার প্রস্তাবিত পরিবর্তন ,উন্নতির সুপারিশ বা পরীক্ষা নিরীক্ষা আপনি আপনার সংগ্রহ করা সব তথ্যের উপরই প্রয়োগ করতে পারবেন।

লাস্ট পাসLastPassLogoShadow

 

পাসওয়ার্ড মনে রাখা এক বিরাট যন্ত্রণার ব্যপার।আপনাকে প্রতিদিন মনে রাখতে হয় জিমেইল , ইয়াহু মেইল ফেসবুক, টুইটার ,  পিন্টারেস্ট , লিঙ্কডইন সহ আরো অনেক অনেক সাইটে লগ ইনের পাসওয়ার্ড যেগুলো প্রতিনিয়ত সব সার্ভিস নিতে বা সাইটে প্রবেশ করতে দরকার হয়। এখন প্রশ্ন আপনি এক মাথায় কতগুলো পাসওয়ার্ড মনে রাখবেন? একটা সমাধান হল এক পাসওয়ার্ড সব একাউন্টে ব্যবহার করা। আপনি এটা করতে পারেন কিন্তু সেটা কোনভাবেই নিরাপদ সমাধান নয় কেননা আপনি যদি নিরাপত্তার কথা ভাবেন, তবে পাসওয়ার্ড দেয়া হয় আপনার একাউন্ট যাতে নিরাপদ থাকে তার জন্য , যখন আপনি একটি মাত্র পাসওয়ার্ড সব জায়গায় ব্যবহার করবেন তখন যেকোন সময় আপনি বড় ধরনের বিপদে পরে যেতে পারেন মানে কেউ যদি মানে কোন দুষ্ট লোক যদি আপনার কোন অসতর্ক মুহূর্তকে কাজে লাগিয়ে বা কোনভাবে আপনার পাসওয়ার্ড জেনে যায়। তবে সে আপনার সব একাউন্টের পাসওয়ার্ড একেবারে পেয়ে গেল। মানে আপনার সব একাউন্ট একসাথে হেকড হয়ে যেতে পারে বা যাবার জোর সম্ভাবনা থেকে গেল! আর এজন্য সব একাউন্টের পাসওয়ার্ড আলাদা আলদা হওয়া জরুরী। সেক্ষেত্রে সব পাসওয়ার্ড মনে রাখার ব্যপারটি চলে আসে। এতগুলো পাসওয়ার্ড একসাথে মনে রাখা খুবই কঠিন অনেক ক্ষেত্রেই তা অসম্ভব  বটে। তাহলে এসবের নিরাপদ সমাধান কি ?   আপনি পাসওয়ার্ড ম্যনেজার লাস্টপাস ব্যবাহার করতে পারেন। এটি ব্যবাহার করে আপনি প্রতিটি একাউন্টেরব জন্য আলাদা ইউনিক পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন আর সব পাসওয়ার্ড আপনি উদ্ধার করবেন একটি মাস্টার পাসওয়ার্ড দিয়ে। এখানে আপনি যেটা করবেন তা হল অবশ্যই মাস্টার পাসওয়ার্ড টিকে সুপার সিকিউরভাবে বানিয়ে নিবেন। ব্যাস , আপনার সব একাউন্ট এখন থেকে থাকবে নিরাপদে আর আপনি থাকবেন নিশ্চিন্ত

আউট সোরসিং

ওডেস্ক

upwork-logo-1200

কমার্সে বিভিন্ন কাজ করাতে হয় যেমন সাইট ডেভেলেপের গ্রাফিক্সের , কনটেন্ট ডেভেলেপমেন্ট, মার্কেটিং , এসইও , ইত্যাদি ইত্যাদি। এসবের জন্য আপনি দক্ষ নাও হতে পারেন , সেক্ষেত্রে কাজগুলো আপনাকে উপরোক্ত নিদ্রিস্ট কাজে দক্ষ কারো সাহায্য নিতে হবে। আপনার জানা শোনা অনেকেই থাকতে পারে যারা এসব কাজে দক্ষ , সেক্ষেত্রে নিতে পারেন তাদের সাহায্য। কিন্তু যদি আশেপাশে সেরকম দক্ষ কাউকে না পান তবে আপনি বিভিন্ন মার্কেট প্লেসে যেতে পারেন। যেখানে নিদ্রিস্ট কাজের উপর দক্ষ অনেক লোক পাবেন। তাদের থেকে বেছে নিতে পারবেন আপনার পছন্দের লোকটিকে। আমি মার্কেট প্লেস হিসেবে ওডেস্ক (এখন যেটি আপ ওয়ার্ক নামে পরিচিত ) কে এগিয়ে রাখবো। এই মার্কেট প্লেসে আপনি আপনার হায়ার করা কর্মীর কাজের প্রতি মুহূর্তের স্ক্রিন শট দেখতে পাবেন যার ফলে আপনি আপনার কাজের জন্য ব্যয় করা অর্থের অপচয় রোধ করতে পারবেন। এর বাইরে এর কমিউনিটি অনেক বড় বিধায় আপনি সারা বিশ্বের যেকোন দক্ষ কর্মীটিকে হায়ার করতে পারবেন নিমিষেই

মার্কেট রিসার্চ টুল

গুগল এড ওয়ার্ড

আপনার কমার্স সাইটের সফলতার জন্য কনটেন্ট , এসইও , এবং সাইটের মার্কেটিং এর উপর জোর দেয়া আবশ্যক (ধরে নেয়া হচ্ছে আপনি সবচেয়ে ভাল পণ্য বা সেবা দিবেন একই সাথে দিবেন সবচেয়ে ভাল বিক্রয় উত্তর সেবা)।দীঘমেয়াদে ফল পেতে হলে আপনি শুধু মাত্র ফেসবুক বা সোসিয়াল মিডিয়ার উপর নির্ভরশীল হলে , তা হবে আপনার জন্য খুবিই বিপদ জনক (মহাবিপদ বলতে পারেন। ২০১৫ সালে ২২ নভেম্বর থেকে টানা ২২ দিন ফেসবুক বন্ধ থাকা মহাবিপদের একটি নমুনা মাত্র )। আর এসইও বা কনটেন্ট মার্কেটিং এর জন্য প্রথমেই আপনাকে জানতে হবে কোন নিদ্রিস্ট একটি টার্মে বা বিষয়ের উপর কত লোক সার্চ করে থাকে বা কোন কোন টার্ম বা বিষয়গুলো জনপ্রিয়। এসব বিষয়ে জানতে বা কিওয়ার্ড রিসার্চ করতে বাজারে অনেক টুল রয়েছে তাদের মধ্যে গুগল এডওয়ার্ড অন্যতম জনপ্রিয়। যেটি একই সাথে ফ্রি বটে।   

ওপেন সাইট এক্সপ্লোরার

এসইও নিয়ে কাজ করলে আপনাকে জানতে হবে ব্যাক লিঙ্ক, এঙ্ক টেক্সট , লিঙ্কিং ডোমেইন সহ আরো অনেক কিছু জানতে হবে এদের সম্পর্কে বিভিন্ন তথ্য ওপেন সাইট এক্সপ্লোরার আপনাকে ব্যপারে সাহায্য করতে পারে। এটি এসইও মজের একটি ফ্রি টুল (এদের প্রিমিয়াম মেম্বারশিপ রয়েছে) সব সুবিধা পেতে চাইলে মেম্বারশিপ এর জন্য টাকা খরচ করতে হবে। তবে ফ্রি ভারসানে আপনি পাবেন প্রচুর দরকারি সব তথ্য।

 

 

 

Personal Profile: আনোয়ার হোসেন
Business Page : econtentbd
Website: www.anowerhossain.com
Skype ID : anower009
E-Mail ID: hossain.anower009@gmail.com


Comments

comments

About The Author


Sky is not the Limit, Every Thing is Possible.Hi, This is Anower Hossain. I am from Dhaka. I have completed MBA from Jagannath University. I love to read , watch cricket and travel. I have worked with articlelikhi.com as a content writer. At present i am working with http://online-kenakata.com/ and http://projuktishop.com/ as a online marketer and a SEO expert beside oDesk and fiverr. Want to reach the sky. Let’s see... Cheers.Phone: 01916572657Mail:hossain.anower009@gmail.comFacebook: https://www.facebook.com/anower.hossain.3192Skepe:anower009

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *