ইন্টারনেট রিটেইলার মোবাইল ৫০০: মোবাইল কমার্সে এগিয়ে আছে চীন

1176
ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের বিখ্যাত ই-কমার্স নিউজ ওয়েবপোর্টাল ইন্টারনেট রিটেইলার সম্প্রতি সেরা ৫০০ মোবাইল কমার্স প্রতিষ্ঠানের তালিকা সহ রিপোর্ট প্রকাশ করেছে। প্রতিবছর তারা এধরণের ৫০০ তালিকা প্রকাশ করে থাকে।

 

“2017 Edition MOBILE 500 Ranking the World’s Largest Mobile Commerce Players” শীর্ষক এ রিপোর্টে বিশ্বের সেরা পাঁচ’শ মোবাইল কমার্স প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়। এর পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের মোবাইল কমার্সের অবস্থা কি হবে তাও এ রিপোর্টে বলা হয়েছে।

এই পোস্টে আমি এ রিপোর্ট সম্পর্কে প্রকাশিত বেশ কিছু তথ্য আপনাদের সামনে তুলে ধরছি-

  • আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড তাদের অনলাইন মার্কেটপ্লেসে বিশাল সংখ্যক পণ্য বিক্রী করে এবং বর্তমানে চীনে এ প্রতিষ্ঠানটি এক নম্বর। কিন্তু এ তালিকাতে কেবলমাত্র সেইসব প্রতিষ্ঠানকে রাখা হয়েছে যারা অনলাইনে নিজস্ব পণ্য বিক্রী করে থাকে।আলিবাবা নিজস্ব পণ্য বিক্রী করে না।একই কারণে যুক্তরাষ্ট্রের ই-বে কে এ তালিকাতে অন্তর্ভূক্ত করা হয়নি।
  • যুক্তরাষ্ট্র থেকে ৩৮৩ টি প্রতিষ্ঠান এ তালিকাতে অন্তর্ভূক্ত হয়েছে।
  • চীনের ছয়টি, জার্মানী ও ব্রাজিলের একটি প্রতিষ্ঠান এ তালিকায় স্থান পেয়েছে।
  • এ তালিকায় বিক্রীর দিক দিয়ে সেরা দশের ছয়টি হলো চীনা প্রতিষ্ঠান।
  • সবচেয়ে দ্রুত বর্ধনশীল দশটি মোবাইল কমার্স প্রতিষ্ঠানের আটটি যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান এবং দুটি  অন্য দেশের।

2

  • মোবাইল কমার্সের এই জনপ্রিয়তার কারণে সেরা ৫০০ প্রতিষ্ঠানগুলো মোবাইল কমার্সে বিক্রী বৃদ্ধির জন্যে নানা ধরণের প্রযুক্তি ও স্ট্রাটেজি নিয়ে কাজ করছে। উন্নত মোবাইল ওয়েবসাইটের ডিজাইনে তারা বিনিয়োগ করছে। অনেকে মোবাইল কমার্সে বিক্রী বৃদ্ধির জন্যে বট প্রোগ্রাম এবং কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করছে। এছাড়াও বিভিন্ন ধরণের উন্নতমানের মোবাইল মার্কেটিং প্রোগ্রাম নিয়েও অনেক প্রতিষ্ঠান কাজ করছে যার মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের মোবাইল কমার্সে ক্রেতাদের আকৃষ্ট করা যাবে।

081216_Mobile500_SalesChart

  • বিশ্বের বৃহত্তম মোবাইল কমার্স প্রতিষ্ঠানগুলো মোবাইল ডিভাইসে এ বছরে বিক্রীতে ৫৩.৪% প্রবৃদ্ধি হবে। ডলারের হিসেবে যার পরিমাণ ২২০.৪ বিলিয়ন ডলার।
  • যুক্তরাষ্ট্র-ভিত্তিক ৩৮৩ টি প্রতিষ্ঠানের মোবাইল কমার্সে বিক্রীতে ২৪.৫% প্রবৃদ্ধি হবে।
  • চীনের মোট ১২ টি প্রতিষ্ঠান এ তালিকায় আছে। গত বছরের তুলনায় এ বছরে এ প্রতিষ্ঠানগুলোর বৈশ্বিক মোবাইল সেলস এ ১৩৩% প্রবৃদ্ধি হবে যা ডলারের হিসেবে ৩০.৩ বিলিয়ন ডলার। এ থেকে একটি ব্যাপার স্পষ্ট যে এশিয়াতে মোবাইল কমার্স দারুণ ভাবে জনপ্রিয়।
  • ফ্রান্সের ১৪টি প্রতিষ্ঠান এ তালিকাতে আছে। তাদের মোবাইল কমার্স আয়ে এ বছরে ৭১.৯% প্রবৃদ্ধি হবে। ডলারে এর পরিমাণ ৫.৬ বিলিয়ন ডলার।
  • এ তালিকায় জার্মানীর ১১টি প্রতিষ্ঠান আছে যাদের এ বছরে মোবাইল কমার্স থেকে বিক্রীতের ৫৬.৫% প্রবৃদ্ধি হবে। ডলারের হিসেবে ৫.৮ বিলিয়ন ডলার।
  • মোবাইল সেলস এর দিক থেকে চীনের গো মি ইলেকট্রিকাল অ্যাপ্লায়েন্সেস হোল্ডিং লিমিটেড সবচেয়ে ভাল করছে। এ প্রতিষ্ঠানটি চীনের ঘরের ইলেকট্রিকাল পণ্য (এসি, ফ্রিজ, টিভি) বিক্রী করে থাকে। এবছরের তাদের মোবাইল কমার্সে বিক্রীতে ২৮৫.১১% প্রবৃদ্ধি হবে যা ডলারের হিসেবে ১২.৬ বিলিয়ন ডলার।চীনে এ প্রতিষ্ঠানটির ১৮০০ স্টোর আছে এবং তাদের ওয়েবসাইটের মাধ্যমে তারা পণ্য বিক্রী করে থাকে। এ বছরের এপ্রিল মাসে অ্যামাজন ডট কম এর চীন ওয়েবসাইটে গো মি তাদের স্টোর খোলে যেখানে তারা ৭০টি ব্রান্ডের ৫০০০ ইলেকট্রনিক পণ্য বিক্রী করছে।
  • তালিকাতে দ্বিতীয় স্থানে আছে চীনের দ্বিতীয় বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান জেডি ডট কম। ধারণা করা হচ্ছে যে এ বছরে তাদের বিক্রী ৮৬.৭% বৃদ্ধি পাবে ডলারের হিসেবে যা ১৫.৭ বিলিয়ন ডলার।চীনের সার্বিক ই-কমার্স মার্কেটের তুলনায় জেডি এর বিক্রী দ্বিগুণের বেশি হারে বৃদ্ধি পাচ্ছে।
  • জেডি ডট কম এর মোবাইল সেলস খুবই ভাল। জুন মাসের ১৮ তারিখে জেডি ডট কম তাদের বার্ষিক মিড ইয়ার সেলস ফেস্টিভ্যাল উদযাপন করে। ঐদিনে তাদের বিক্রী গত বছরের মিড ইয়ার সেলস এর তুলনায় ১০০% বৃদ্ধি পেয়েছে। ঐদিনে তাদের প্রাপ্ত অর্ডারের ৬০% মোবাইল ডিভাইস থেকে এসেছে এবং অর্ডার প্রদানকারীদের বেশির ভাগ ৩৬-৪৫ বছর বয়সসীমার মধ্যে। গত বছরের মিড ইয়ার সেলস এর তুলনায় এ বছরের সেলসে এ ধরণের ক্রেতাদের ৬৯% প্রবৃদ্ধি হয়েছে।সম্প্রতি জেডি ডট কম ওয়ালমার্ট এর চীনা ই-কমার্স ওয়েবসাইট ইহাওদিয়ানকে কিনে নিয়েছে।
  • ব্রাজিলের গ্রুপো নেটসুজ এ তালিকাতে আছে। তাদের র‌্যাঙ্কিং ৭১। এটি তৃতীয় দ্রুত বর্ধনশীল মোবাইল কমার্স প্রতিষ্ঠান। এ বছরে মোবাইল কমার্স থেকে তারা ৩৭৩.৫২ মিলিয়ন ডলার আয় করবে। ২০১৫ সালে মোবাইল কমার্স থেকে প্রতিষ্ঠানটি আয় করে ১৩২.৮৯ মিলিয়ন ডলার অর্থাৎ গত বছরের তুলনায় এ বছরে তাদের মোবাইল সেলসে ১৮১.১% প্রবৃদ্ধি হবে।
  • ২০১৫ সালে নেটসুজ তাদের বিক্রী বৃদ্ধি করার জন্যে ব্রাজিলের প্রথম সারির দুটি মোবাইল নেটওয়ার্ক প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়। এ চুক্তির আওতায় যেসব ক্রেতারা পণ্য ক্রয়ের উদ্দেশ্যে তাদের মোবাইল ডিভাইসে নেটসুজ এর বাছাইকৃত অনলাইন ফ্যাশন স্টোর এবং মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করবে তার জন্যে তাদের মোবাইল ডাটার চার্জ কাটা হবে না।ব্রাজিলের মোবাইল সাবস্ক্রাইবারদের ৮০% প্রি-পেইড মোবাইল প্ল্যান ব্যবহার করে থাকে তাই এটি তাদের জন্যে বিশাল লাভের ব্যাপার। এ ঘোষণা প্রদানের দুই সপ্তাহ পরে নেটসুজ এর মোবাইল সেলস দারুণ ভাবে বেড়ে যায়। ২০১৪ এর তুলনায় ২০১৫ তে নেটসুজ এর মোবাইল সেলসে ৪০০% প্রবৃদ্ধি হয়।
  • ওয়েব মেজারমেন্ট প্রতিষ্ঠান কমস্কোর ইঙ্ক এর তথ্যমতে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের মোবাইল কমার্সে বিক্রীতে প্রবৃ্দ্ধি হয় ৫৬.২%।ডলারের হিসেবে এটি ছিল ৪৯.২ বিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব কমার্সের তথ্য মোতাবেক এই প্রবৃদ্ধি দেশটির ২০১৫ সালের মোট অনলাইন বিক্রীর চারগুণ।
  • স্মার্টফোনে গুগলে শপিং সম্পর্কিত সার্চ গত বছরে ৩০% বৃদ্ধি পেয়েছে।

রিপোর্টটি সম্পর্কে বিস্তারিত জানতে এই লিঙ্কে ভিজিট করুন

www.internetretailer.com/mobile500/?utm_source=Web&utm_campaign=Mobile-500-Article&utm_content=Mobile-500-Article&cmp=1&utm_medium=Article#!/

সূত্র:

ইন্টারনেট রিটেইলার (১)

ইন্টারনেট রিটেইলার (২)

Comments

comments

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *