ux-important-for-ecommerce

আপনার কাস্টমার আপনার কাছ থেকে পণ্য কেনেন কারণ তারা কেবল এমন পণ্য, সার্ভিস এবং সুবিধা চান যা আপনার কাছে তারা পায়।

তবে আপনি যদি অনলাইনে বিক্রয় করতে চান তবে আপনি নিজের পণ্য বিক্রি করতে কেবল নিজের পণ্যের উপর নির্ভর করলেই চলবে না। আপনাকে একটি ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা (ইউএক্স) সরবরাহ করতে হবে যা লোকদের ক্রয় করা সহজ করে এবং প্রায়শই তাদের কিনতে উৎসাহ দেয়।

ইউএক্স ইকমার্সের জন্য অনেক গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার কাস্টমারদের সহজে আপনার ওয়েবসাইটটি নেভিগেট করতে, তাদের যা প্রয়োজন তা সন্ধান করতে এবং কাস্টমারকে খুব ভাল একটা ওয়েব অভিজ্ঞতা নিশ্চিত করে। যখন আপনি আপনার কাছ থেকে কাস্টমারদের কেনা সহজ করবেন তখন তারা আরও ঘন ঘন কিনেবে।

কম খরচে ওয়ার্ডপ্রেস দিয়ে একটা ইকমার্স ওয়েবসাইট করেই আপনি সেল পেতে পারেন কিন্তু যখন আপনি একজন ইউজারের কথা চিন্তা করবেন তখন দেখবেন একজন ইউজার আপনার ওয়েবসাইট থেকে এসে প্রডাক্ট দেখে কত সহজে সে সেই প্রোডাক্ট কিনতে পারে এই সুযোগ বা সুবিধা কি ঐ রেডিমেড ওয়ার্ডপ্রেস থিম থেকে আপনি পাচ্ছেন?

মাইক্রো মোমেন্ট এর কথা শুনেছেন কিন্তু ঐ মাইক্রো মোমেন্ট আপনি কিভাবে এ্যাচিভ করবেন? কিভাবে আপনি ট্র্যাক করবেন? কিভাবে আপনি ঐ মাইক্রো মোমেন্ট এ কাস্টমারকে আপনি তার কাংখিত প্রোডাক্ট অফার করবেন তার উপরই আপনার সেল নির্ভর করছে।

শুধু একটা ওয়েবসাইট দিয়ে সেল এর দিন শেষ। এখন অনেক প্রতিযোগিতা চলে এসেছে ই কমার্স সেক্টরে সো আপনাকে আরো বিচক্ষন হতে হবে আপনার বিজনেস নিয়ে।

যখন ওয়েবসাইট করতে চাইবেন তার আগে আপনার নিজেকে একটা হোম ওয়ার্ক করে নিতে হবে। প্রফেশনাল ইউ এক্স ডিজাইনারের হেল্প ও নিতে পারেন।

এজ ইকমার্স ওয়েবসাইটের জন্য মাস্ট নিডেড কিছু ইউ এক্স যেটা ফুলফিল করাটা খুব ই জরুরী

সহজ নেভিগেশন
যখন কেউ আপনার সাইট থেকে কিনতে চায়, তারা যাতে কম সময়ে এটি সন্ধান করতে পারে এবং তাদের এই কাজটি করতে সহায়তা করার জন্য, আপনার ওয়েবসাইটে একটি যৌক্তিক মেনু থাকা উচিত যাতে ক্যাটাগরি এবং পণ্যগুলি অন্তর্ভুক্ত থাকে। ক্যাটাগরি গুলি একাধিক পণ্যগুলির সাধারণ নাম থাকবে যা আপনার কাস্টমারদের তাদের অনুসন্ধান/সার্চকে আরো সংকীর্ণ করতে সহায়তা করে।

সুতরাং আপনি যদি বিভিন্ন ধরণের জুতা বিক্রি করেন তবে আপনার কাছে “ক্যাজুয়াল জুতা”, “ফরমাল জুতা” বা “রেগুলার জুতা” নামে কিছু বিভাগ থাকতে পারে আপনার ইনভেন্টরির আকারের উপর নির্ভর করে আপনার জন্য “পুরুষদের দৌড়ের জন্য” সাব ক্যাটাগরিও থাকতে পারে জুতা, “” হিল, “বা” হাই হিল “।

এই ধরণের ক্যাটাগরি বেজড অর্থ গ্রাহককে কয়েক সেকেন্ডের মধ্যে সে কী চায় তা পেতে সাহায্য করে।আর কাস্টমার আপনার সাইটে কয়েকটি লিঙ্ক ক্লিক করতে একবার খুঁজে পেলে তারা পরবর্তী গুরুত্বপূর্ণ পদক্ষেপে যেতে পারে।

তাত্ক্ষণিক লেনদেন
যেহেতু পণ্যটি সন্ধান করা এত সহজ ছিল, আপনার ক্রয় ব্যবস্থাও খুব সহজ হওয়া উচিত। আদর্শভাবে, এক বা দুই-ক্লিকের চেকআউট থাকা সম্ভব।

তবে প্রতিটি ইকমার্স সাইটের পক্ষে এটি সম্ভব নয়। পরিবর্তে, শুধুমাত্র প্রয়োজনীয় তথ্য জিজ্ঞাসা করে আপনি যতটা সম্ভব ক্লিকের উপর নজর দিতে পারেন। এর মধ্যে গ্রাহকের নাম, শিপিং ঠিকানা, বিলিং ঠিকানা এবং ক্রয়ের তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

ঠিক সেইরকমভাবে, কোনও গ্রাহককে যা চান তা কিনতে কেবল চার পেইজের মধ্য দিয়ে যেতে হবে। ধীরে ধীরে লোড করা পেইজ ব্যবহারকারীদের হতাশ করে এবং তাকে প্রোডাক্ট কেনা থেকে বিরত রাখতে পারে তাই যখন প্রতিটি পেইজ দ্রুত লোড হয় তখন এটি কাস্টমারকে কোন কিছু কিনতে অনেকটা সহায়তা করে।

সহজে যোগাযোগ
আপনার সাইটে আপনি যে ভাষাটি ব্যবহার করছেন তা সফল বিক্রয়ে গুরুত্বপূর্ণ। আপনার সহজ এবং স্পষ্টভাবে লিখতে হবে যাতে যে কেউ পড়তে পারে এবং তা তারা বুঝতে পারে। একজন কাস্টমার কি চাচ্ছে এবং সে কত সহজে তার প্রয়োজনিয় পন্যটি আপনার সাইট থেকে খুজে পাচ্ছে ।

এই পোস্টে আমি বেসিক ও ই কমার্সের ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় ইউ এক্স নিয়ে কিছু কথা বলেছি।

যেকোন পরামর্শের জন্য আমার সাথে যোগাযোগ করতে পারেন।

মেফতাহুল আমিন
সি.ও.ও,
ভিডর আই এন সি
+8801912 951 369
skype: vdorr.inc
amin@vdorr.com
http://www.vdorr.com

409 total views, 25 views today

Comments

comments