আপনার বিজনেস এর জন্য ফেসবুক কিভাবে কাজে লাগাবেন

1626
facebook-tips

ফেসবুক এ বিস্তারিত তথ্য দিন

ফেসবুক পেজে আপনার পেজের বিস্তারিত তথ্য দিন, এটা খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় কিন্তু আমরা মনে হয় এই ব্যাপারটাই সবার আগে ভুলে যাই, তাই ফেসবুক পেজ যখন ওপেন করবেন তখন ই আপনার বিজনেস সম্পরকে বিস্তারিত তথ্য দিন। যেখানে আপনার নাম, ইমেইল, ওয়েবসাইট, ফোন নাম্বার এবং অ্যাড্রেস দিন।

মানুষকে আকৃষ্ট করুন

এখন তো আপনার একটা ফেসবুক পেজ হলো, এরপর? প্রথমেই বিজনেস শুরু করবেন? প্রোডাক্ট এর ছবিসহ পোস্ট, সেটা বুস্ট করা ইত্যাদি? এখানেই মনে হয় ভুল করি আমরা। প্রথমে মানুষের বিশ্বাসযোগ্যতা অর্জন করেন। কিভাবে? উপকারীমূলক পোস্ট দেন, প্রশ্ন জিজ্ঞাস করুন, ভোটাভুটি করুন, প্রতিযোগিতা চালান ইত্যাদি, কেউ যদি আপনার পেজ সম্পর্কে ভালো কোন পরামর্শ দেয় সেটা পেজে জানান, জানান যে আপনার ফ্যান আপনার সম্পর্কে কতটুকু চিন্তা করছে।

শুধু লেখা না দিয়ে সাথে ছবি ও দেন

এটা কোন সিক্রেট না যে ফেসবুক এর ইউজার ছবি বেশি পছন্দ করে, আর এটা সব থেকে বেশি কাজ করে যখন আপনার পোস্টটা শেয়ার করার মত একটা পোস্ট হবে, শুধু লেখা পোস্ট কেউ শেয়ার করলে সেটা দেখা যায় না বললে ই চলে, তাই পোস্ট এ ছবি ব্যবহার করেন। আর শুধু ছবি না দিয়ে সেটার মধ্যে যদি পোস্ট এর বিষয় লিখে দেয়া যায় তাহলে আরো ভালো হয়।

কিছু পেইড মার্কেটিং করে লাইক নিয়ে আসুন

আপনি যখন পেজে কাজ শুরু করে দিয়েছেন, ইতিমধ্যে বেশ কয়েকটা পোস্ট দিয়ে দিয়েছেন তখন আপনি আপনার পেজের লাইক বাড়ানোর জন্য কিছু পেইড মার্কেটিং করেন, তবে লক্ষ্য রাখবেন এখানে যেন আপনার পেজ খালি না থাকে কিছু পোস্ট দেন পেড মার্কেটিং করার আগে এবং অবশ্যই চেষ্টা করেন টার্গেট করে পেইড মার্কেটিং করার জন্য, কারন আপনার বিজনেস যদি হয় বাংলাদেশ ভিত্তিক সারা পৃথিবীব্যাপী মার্কেটিং করে আপনার লাইক অনেক আসতে পারে কিন্তু লাভ খুব বেশি হবার কথা না।

শেয়ার করার মত ব্যাপার পোস্ট দিন

অনেক মজার কোন ভিডিও, কোন মজার ট্রল, অথবা শিখার কোন বিষয়, অনেক সুন্দর কোন বানী এরকম ব্যাপারগুলি বেশি করে পোস্ট করার চেষ্টা করুন, তাহলে অনেকেই আপনার পোস্ট শেয়ার করবে আর শেয়ার যত হবে আপনার পেজ তত বেশি প্রাণবন্ত হবে, সাধারন পোস্ট আপনি দিলেন আর লিখে দিলেন শেয়ার করুন সেটাতে যতটা লাভ হবে তার থেকে বেশি লাভ হবে যদি আপনি উপকারি এবং আকর্ষণীয় পোস্ট দেন তাহলে আপনার শেয়ার করার কথা বলা ও লাগবে না, অনেকেই শেয়ার করবে আপনার পোস্ট।

আপনার পোস্ট শিডিউল করে রাখুন

আপনি হয়ত সারাদিন ফেসবুক বসে থাকতে পারবেন না অথবা সারাদিন আপনার পেজে সময় দিতে পারবেন না, সে জন্য ফেসবুক এর পেজ শিডিউল এ দিতে পারেন। আপনি ইচ্ছা করলে অনেক দিনের পোস্ট একসাথে শিডিউল করে রাখতে পারেন। আপনি হয়ত কিছু তথ্য পেলেন সেটা ধারাবাহিক ভাবে শিডিউল করে রাখতে পারেন তাহলে শিডিউল অনুযায়ী আপনার পোস্ট ফেসবুক এ পোস্ট হয়ে যাবে।

ইনসাইট সম্পর্কে জানুন

আপনার কোন পোস্ট কত জন মানুষ দেখলো, দেখে কত জন মানুষ উৎসাহবোধ করলো, আপনার পেজে ছেলেরা নাকি মেয়েরা বেশি আগ্রহী, কোন বয়সের মানুষের বেশি আগ্রহী, ইত্যাদি আপনি জানতে পারবেন সেটা বিশ্লেষণ করে আপনি পরবর্তী পোস্ট ঠিক করতে পারবেন। যদি দেখেন আপনার পেজে মেয়েরা বেশি আগ্রহী তাহলে করে মেয়েরা যে পোস্ট পছন্দ করবে সেগুলি দেন। আবার এটাও দেখতে হবে কোন বয়স থেকে কোন বয়স পর্যন্ত বেশি আগ্রহী এটা ও অনেক গুরুত্বপূর্ণ আপনার পেজের পোস্ট কি ধরনের হবে সেটা বুঝতে। আবার এমন যদি হয় আপনার পোস্ট দেখেছে অনেক ই কিন্তু লাইক কমেন্ট করেছে অনেক কম, শেয়ার হয়েছে অনেক কম তাহলে এটা ভাবতে হবে যে পোস্ট অনেকেই দেখেছে কিন্তু উৎসাহ পায় নাই। তাই অন্য কিছু চিন্তা করুন।

ডিস্কাউন্ট দিন

আমরা সবাই ডিস্কাউন্ট পছন্দ করি তাই যখন আপনার পেজে সেল পোস্ট দিবেন চেষ্টা করবেন ডিস্কাউন্ট দেয়ার জন্য, সেটা বিভিন্ন রকম হতে পারে, একটা কিনলে পরেরটা তে ৫% ডিস্কাউন্ট, ইত্যাদি ইত্যাদি তবে লক্ষ্য রাখবেন সেটা যেন নিয়মিত না হয়ে যায়।

 

আরিফুল ইসলাম।

 

Comments

comments

About The Author


আমি আরিফুল ইসলাম, বর্তমানে স্কলারস ইন্সটিটিউট এ আছি হেড অফ গ্রাফিক ডিজাইন এবং ডিজিটাল মার্কেটিং এ। লেখালিখি করতে ভালো লাগে, জেনেসিস ব্লগ এ লিখি গ্রাফিক ডিজাইন, আউটসোর্সিং ইত্যাদি বিষয়ে। এক বছর ধরে ফেসবুক মার্কেটিং, ভিডিও মার্কেটিং নিয়ে পড়াশুনা করছি, বেশ ভালো ও লাগছে, চেষ্টা থাকবে যা জানবো সেগুলি নিয়ে লিখতে। e-Cab কে অনেক ধন্যবাদ আমাকে এখানে লেখার সুযোগ করে দেয়ার জন্য। আশা করি ভালো কিছু লেখা দিতে পারবো।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *