ই কমার্স টি কমার্স: অনলাইনের সাথে ফোনলাইন
জাহাঙ্গীর আলম শোভন
আজ ছোট একটি বিষয়ের অবতারণা করবো। বিষয়টি অন্য লেখায় আলোচনাসূত্রে এসেছে কিন্তু এর গুরুত্বের জন্য আলাদা করে লিখছি। ই কমার্স যদি ইলেকট্রন্কিস কমার্স হয় তাহলে টি কমার্স মানে টেলি কমার্স। সম্প্রতিক কালে টেলিমেডিসিন শব্দটির কারণে আমরা সহজে বুঝতে পারছি এর অর্থ কি? ই কমার্স যদি অনলাইন শপ হয়। তাহলে টি কমার্স মানে দূরের কোনো দোকান যেখানে টেলিফোনের মাধ্যমে পন্য ক্রয় করা যায়। আমরা বিভিন্ন তথ্য উপাত্ত থেকে ইতোমধ্যে একথা জেনে গেছি যে যেসব দেশে দ্রুত মোবাইল ব্যবহার ও ফেইসবুক বিস্তার লাভ করেছে বাংলাদেশ অন্যতম।
আমরা যারা ই কমার্স এর ব্যবসা বা অনলাইনে পন্য বেচাকেনার কথা ভাবছি। তারা জানি যে বাংলাদেশে শতাধিক ইকমার্স সাইট রয়েছে। ৪/৫ টি কোম্পানী কেবল প্রতিষ্ঠিত হয়েছে। বাকীরা চেষ্টা করছে। আমরা একটি বিষয় লক্ষ্য করেছি যে, যেসব প্রতিষ্ঠান ই কমার্স ভালো অবসাথানে আছে তারা অনলাইনের পাশাপাশি ফোনে পন্য অর্ডার পেতে প্রচারণা চালিয়েছে। ফোন নাম্বার দিয়ে বিজ্ঞাপন বিলবোর্ড পোস্টার প্রকাশ করেছে। সূতরাং আমরা বুঝলাম যে ই কমার্স করার জন্য আমাদেও দেশে অনলাইনের পাশাপাশি ফোনলাইন এর সাহায্য নিতে হবে। কিভাবে ফোন লাইনের সাহায্য নিতে পারেন।
০১. আপনি এসএমএসের মাধ্যমে প্রচারণা চালাতে পারেন।
০২. আপনি কল কওে প্রচারণা চালাতে পারেন।
০৩. আপনি কোনো কল সেন্টারের সাহায্য নিতে পারেন।
সর্বোপরি আপনি সহজ সুন্দর একটি ফোন নাম্বার দিয়ে পোস্টার লিফলেট স্টিকার ব্যানার বিলবোর্ড পেপার এড টিভি এড অনলাইন এড দিতে পারেন।
অনলাইনের সাথে ফোনলাইন বাংলাদেশের প্রেক্ষাপটে একটি কার্যকর উপায় হিসেবে। প্রমানিত হয়েছে। কারণ বিভিন্ন কারণে মানুষ হুট করে অনলাইনে ঢুকে অর্ডার করতে চাইবেনা। তাই অনলাইনের পাশাপাশি ফোনলাইন থাকলে সে নাম্বার যদি মানুষের মোবাইলে থাকে তাহলে কাস্টমার সহজে ফোন করতে বা পন্য কিনতে উদ্বুদ্ধ হতে পারে।

1,372 total views, 2 views today

Comments

comments

You are not authorized to see this part
Please, insert a valid App IDotherwise your plugin won't work.

Your email address will not be published.